Tuesday, January 8, 2013

ফসলি জমিতে তামাক চাষ নয়

ফসলি জমিতে তামাক চাষ নয় 


দেশের খাদ্য উৎপাদন ব্যাহত করে ৭৪ হাজার হেক্টর জমিতে তামাক চাষ হচ্ছে। অবিলম্বে সরকারকে খাদ্যের জমিতে তামাক চাষ বন্ধে কার্যকরী পদক্ষেপ নিতে হবে।

বুধবার জাতীয় প্রেস ক্লাবে বেসরকারী সংস্থা  উন্নয়ন বিকল্পের নীতি নির্ধারনী গবেষণা (উবিনীগ) ও ডব্লিউবিবি ট্রাস্ট আয়োজিত ‌‌'তামাক চাষ ও বিঁড়ি কারখানায় নিয়োজিত জনগোষ্ঠীর বিকল্প কর্মসংস্থানের সম্ভাবনা ও করনীয়" শীর্ষক সেমিনারে বক্তারা এ দাবী করেন। উবিনীগ'র নির্বাহী পরিচালক ফরিদা আখতার সেমিনারে সভাপতিত্ব করেন।

ফরিদা আখতার বলেন, তামাক সেবন ও তামাক চাষ স্বাস্থ্য এবং পরিবেশের জন্য ক্ষতিকারক হওয়া সত্ত্বেও দেশের বিস্তৃর্ন এলাকা জুড়ে তামাক চাষ হচ্ছে। ফসলি জমিতে এই তামাক চাষ অবিলম্বে বন্ধের পদক্ষেপ নিতে হবে। তিনি বলেন, তামাক উৎপাদন বন্ধ হলে ২৫ লাখ মানুষ বেকার হয়ে যাবে বলে তামাক উৎপাদনকারী দেশি-বিদেশি প্রতিষ্ঠানগুলো মিথ্যা প্রচার চালিয়ে যাচ্ছে। অথচ দেশে মাত্র দুই লাখ মানুষ তামাক উৎপাদনের সঙ্গে জড়িত।

তিনি আরো বলেন, সরকারের উচিত তামাকজাত পন্যের উপর বাড়তি কর আরোপ করে এই করের টাকায় দুই লাখ তামাক শ্রমিকের বিকল্প কর্মসংস্থানের ব্যবস্থা করা।সেমিনারে মূল আলোচক ছিলেন, ডব্লিউবিবি ট্রাস্টের পরিচালক সৈয়দ মাহবুবুল আলম। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বাংলাদেশ আনসার ও গ্রাম প্রতিরক্ষা বাহিনীর উপ-মহাপরিচালক এ কে এম মিজানুর রহমান, বিশ্ব স্বাস্থ্য সংস্থা'র টেকনিক্যাল অফিসার ডা. মাহফুজুল হক, পবিবেশ বাঁচাও আন্দোলনের (পবা) চেয়ারম্যান আবু নাসের খান প্রমুখ।

No comments:

Post a Comment